চট্টগ্রাম- বাংলাদেশের বাণিজ্যিক রাজধানী
এটা অনস্বীকার্য যে একটা দেশের কাঙ্খিত আন্তর্জাতিক বাণিজ্যের দ্রুত প্রসারের জন্য সমুদ্র বন্দর পূবশর্ত যার মাধ্যমেই দেশের মূলতঃ সামগ্রিক আর্থ-সামাজিক উন্নয়ন ঘটে। যে দেশের কোন সমুদ্র বন্দর নেই সেই দেশকে প্রচণ্ড বাধার সম্মুখীন হতে হয় আমদানি-রপ্তানী বাণিজ্যে। বেশিরভাগ বৈদেশিক বাণিজ্যের জন্য তারা পুরোপুরি অন্য দেশের উপর নির্ভরশীল থাকে। প্রকৃতপক্ষে, একটি দেশের সুষম ও টেকসই প্রবৃদ্ধি ও উন্নয়নের জন্য সমুদ্র বন্দরের ভূমিকা ও গুরুত্ব অপরিসীম। এটা একটি দেশের অর্থনীতিতে প্রাণশক্তির মত কাজ করে। নেদারল্যান্ড, সিংগাপুর ইত্যাদি দেশগুলো সমুদ্র বন্দরকে সঠিকভাবে কাজে লাগিয়ে অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত করেছে। বাংলাদেশও চট্টগ্রাম সমুদ্র বন্দরকে আধুনিকায়নের মাধ্যমে নেদারল্যান্ড ও সিংগাপুরের মত অর্থনৈতিক উন্নয়নে বদ্ধপরিকর। চট্টগ্রাম সমুদ্র বন্দর সমগ্র দক্ষিণ এশিয়ার যোগাযোগ কেন্দে পরিণত হতে পারে।
বাংলাদেশের আন্তর্জাতিক বাণিজ্যের শতকরা প্রায় ৯০ ভাগ সম্পন্ন হয় চট্টগ্রাম সমুদ্র বন্দর দিয়ে। যার কারণে চট্টগ্রামে গড়ে উঠেছে প্রচুর শিল্প-কারখানা ও বাণিজ্যিক প্রতিষ্ঠান। এর মাধ্যমে ত্বরান্বিত হয়েছে হয়েছে দেশের আর্থ-সামাজিক উন্নয়ন। এই অর্থনৈতিক গুরুত্বের কারনেই চট্টগ্রাম দেশের বাণিজ্যিক রাজধানীর মর্যাদা লাভ করেছে।
অর্থনৈতিক গুরুত্ব
চট্টগ্রাম আমাদের দেশের বাণিজ্যিক রাজধানী এবং এর মধ্য দিয়েই সঞ্চালিত হয় দেশের অর্থনৈতিক জীবনীশক্তি। দেশের সর্বমোট রপ্তানী বাণিজ্যের প্রায় ৭৫ ভাগ সংঘটিত হয় চট্টগ্রামের উপর দিয়ে। অন্যদিকে আমদানি বাণিজ্যের ক্ষেত্রে এ হার ৮০ ভাগ। রাজস্ব আয়েও চট্টগ্রামের ভুমিকা অপরিসীম। আমাদের মোট রাজস্ব আয়ের শতকরা ৬০ ভাগ আসে চট্টগ্রামের ব্যবসা-বাণিজ্য থেকে।
এক নজরে অর্থনৈতিক গুরুত্ব
চট্টগ্রামের মাধ্যমে রপ্তানী | : | দেশের মোট রপ্তানী বাণিজ্যের শতকরা ৭৫ ভাগ |
চট্টগ্রামের মাধ্যমে আমদানী | : | দেশের মোট আমদানি বাণিজ্যের শতকরা ৮০ ভাগ |
রাজস্ব আয়-এ ভূমিকা | : | মোট রাজস্ব আয়ের ৬০ ভাগের বেশী |
জিডিপি-তে অবদান | : | ১২% |
সমুদ্র বন্দর | : | ১ টি |
আন্তর্জাতিক বিমান বন্দর | : | ১ টি |
ইপিজেড | : | ৩ টি |
গার্মেন্টস |
শিল্প প্রতিষ্ঠান:
এক নজরে শিল্প প্রতিষ্ঠান | |||
১ | ভারী শিল্প | : | ৩২৮ টি |
২ | ক্ষুদ্র শিল্প | : | ৪৩২৩ টি |
৩ | উল্লেখযোগ্য শিল্প প্রতিষ্ঠান | : | জাহাজ ভাঙ্গা শিল্প (সীতাকুন্ড), ইস্টার্ন রিফাইনারি, কাফকো, সিইউএফএল, টিএইচপি কমপ্লেক্স, পাহাড়তলি রেলওয়ে ওয়ার্কশপ, যমুনা অয়েল, পিএইচপি ফ্লোট গ্লাস, ইউনিলিভার, গ্ল্যাক্সো প্রভৃতি। |
৪ | পাটকল | : | ২৪ টি |
৫ | সরকারী বস্ত্রকল | : | ৫ টি |
৬ | সিমেন্ট ফ্যাক্টরী | : | ১০ টি |
৭ | গার্মেন্টস ও টেক্সটাইল ফ্যাক্টরী | : | ৬৪৭ টি |
৮ | ইপিজেড | : | ৩ টি ( সরকারী ১ টি ও বেসরকারী ২ টি) |
৯ | তেল শোধনাগার | : | ১ টি |
১০ | রাবার বাগান | : | ৮ টি |
১১ | সার কারখানা | : | ৩ টি |
১২ | চা বাগান | : | ২৩ টি |
১৩ | চামড়া শিল্প | : | ১৯ |
১৪ | জাহাজ-ভাঙা শিল্প | : | ৮০ টি (প্রায়) |
১৫ | জাহাজ নির্মাণ শিল্প | : | ৩০ টি |
১৬ | বহুজাতিক কোম্পানী | : | ১২ টি |
১৭ | বৈদেশিক কোম্পানী (চট্টগ্রামে অফিস) | : | ৬২৮ টি |
তথ্য সূত্র: পদক্ষেপ ম্যাগাজিন (ভলিউম ১, ইস্যু ১, জানুয়ারী-জুন’২০১১), দি চিটাগাং চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রিজ ও আদমশুমারী প্রতিবেদন ২০১১)
সরকারী ইপিজেড- চট্টগ্রাম ইপিজেড
বাংলাদেশের প্রথম রপ্তানী প্রক্রিয়াকরন অঞ্চল হিসাবে ১৯৮৩ সালে চট্টগ্রামের হালিশহরে ৪৫৩ একর জায়গার উপর নির্মাণ করা হয় চট্টগ্রাম ইপিজেড। এটা সমুদ্র বন্দর থেকে ৩.১০ কিলোমিটার এবং শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দর থেকে মাত্র ১১.৩০ কিলোমিটার দুরত্বে হওয়ায় শিল্প পার্ক হিসাবে দ্রুত প্রসার লাভ করেছ। প্রতিষ্ঠার পর থেকেই চট্টগ্রামতথা বাংলাদেশের বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যের প্রসারে চট্টগ্রাম রপ্তানী প্রক্রিয়াকরন অঞ্চল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। সম্প্রতি লন্ডন ভিত্তিক FDI ম্যাগাজিনThe Financial Times এর জরিপে চট্টগ্রাম ইপিজেড বিশ্বের ৭০০ টি ইকোনোমিক জোন এর মধ্যে Cost Effective Zone category-তে তৃতীয় স্থান এবং Best Economic Potential 2010-2011 category-তে চতুর্থ স্থান অধিকার করেছে (FDIম্যাগাজিন- জুন/জুলাই’১০ সংস্করণ)
এক নজরে চট্টগ্রাম ইপিজেড:
অবস্থান | : | দক্ষিণ হালিশহর |
প্রতিষ্ঠা | : | ১৯৮৩ |
এরিয়া | : | ৪৫৩ একর |
প্লটের সংখ্যা | : | ৫০১ |
ফ্যাক্টরী বিল্ডিং | : | ৬০,৯১৩ বর্গ মিটার |
বিনিয়োগ | : | ৭৩০.৪৭ মিলিয়ন ডলার |
কর্মসংস্থান | : | ১৪০,৬১১ |
রপ্তানী | : | ১০,১৭৮.৩৮ মিলিয়ন ডলার |
চালু শিল্পের সংখ্যা | : | ১৪৭ |
নির্মীয়মান শিল্পের সংখ্যা | : | ১৯ |
তথ্যসূত্র: বেপজা’র বার্ষিক প্রতিবেদন ২০০৮/০৯
বেসরকারী ইপিজেড- কর্ণফুলি ইপিজেড
ব্যবসা-অনুকুল পরিবেশ এবং সুবিধাজনক ভৌগলিক অবস্থানের কারনে বেসরকারি উদ্যোগে প্রতিষ্ঠা করা হয় কর্ণফুলি ইপিজেড। অবস্থানের দিক দিয়ে এই ইপিজেড সবচাইতে অনুকূল এবং ব্যবসা-বান্ধব অবস্থানে অবস্থিত। এটা সমুদ্র বন্দর থেকে ৬ কিলোমিটার, চট্টগ্রামের ব্যবসা-কেন্দ্র থেকে ১০ কিলোমিটার এবং শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দর থেকে মাত্র ১২ কিলোমিটার দূরে অবস্থিত।এই কারণে এই ইপিজেড দ্রুত বিকশিত হচ্ছে।
এক নজরে চট্টগ্রাম ইপিজেড:
অবস্থান | : | উত্তর পতেঙ্গা, চট্টগ্রাম |
প্রতিষ্ঠা | : |
|
এরিয়া | : | ২২২.৪২ একর |
প্লটের সংখ্যা | : | ২৪৬ |
ফ্যাক্টরী বিল্ডিং | : | ২০,০০০ বর্গ মিটার |
বিনিয়োগ | : | ৫০.৩২ মিলিয়ন ডলার |
কর্মসংস্থান | : | ৫,৯৩৭ |
রপ্তানী | : | ৪৮.৯৯ মিলিয়ন ডলার |
চালু শিল্পের সংখ্যা | : | ১৪ |
নির্মীয়মান শিল্পের সংখ্যা | : | ৬০ |
তথ্যসূত্র: বেপজা’র বার্ষিক প্রতিবেদন ২০০৮/০৯
বেসরকারী ইপিজেড- রাঙ্গুনিয়া ইপিজেড (অনুমোদিত)
সরকার দেশের নবম ইপিজেড হিসাবে রাঙ্গুনিয়া ইপিজেড-কে অনুমোদন দিয়েছে। এটি চট্টগ্রামের তৃতীয় ইপিজেড হবে যেখানে আইটি-ভিত্তিক এবং অবকাঠামো উন্নয়ন শিল্প প্রাধান্য পাবে। দেশী-বিদেশী আইটি উদ্যোক্তাদের নিকট থেকে শিল্প-প্রতিষ্ঠান প্রতিষ্ঠায় উল্লেখযোগ্য সাড়া পাওয়া গেছে। এই ইপিজেড চট্টগ্রাম থেকে ৫০ কিলোমিটার দুরে ৪০০ একর জমির উপর প্রতিষ্ঠিত হবে।
বাস্তবায়নাধীন বন্দর সম্প্রসারণ প্রকল্প- নিউমুরিং কন্টেইনার টার্মিনাল
ক্রমবর্ধমান চাহিদার কারনে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ বন্দর সম্প্রসারণ পকল্পের আওতাধীন নিউমুরিং কন্টেইনার টার্মিনাল নির্মাণ করছে। এটি বাস্তবায়ন করতে ব্যয় হবে ৭.৫ বিলিয়ন টাকা যেটার বেশিরভাগ অর্থায়ন করা হবে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের নিজস্ব তহবিলে এবং বাকিটা এশিয় উন্নয়ন ব্যাংকের সহায়তায়।
টার্মিনালটি বেসরকারি ব্যবস্থাপনায় পরিচালিত হবে। নির্মাণ শেষ হলে, ১ কিলোমিটার দীর্ঘ জেটি সম্বলিত টার্মিনালটি বছরে ৫ লাখ টিইইউস (টুয়েন্টি ফিট ইকুইভ্যালেন্ট ইউনিট) পরিচালনা করতে পারবে এবং একসাথে ৫ টি জাহাজের মাল খালাস করতে পারবে। চায়না হার্বার কোম্পানি দরপত্র জিতে ২০০৪ সালের নভেম্বরে কাজ শুরু করে।
চট্টগ্রামের ব্যবসায়িক সম্ভাবনা
চট্টগ্রাম বন্দর বিশ্বের একমাত্র প্রাকৃতিক সমুদ্র বন্দর । এর নাব্যতা খোদার দান। অধিকন্তু, এটার ভৌগলিক অবস্থান বাংলাদেশের জন্য অত্যন্ত সুবিধাজনক যেটা বৈশ্বিক ব্যবসা-বাণিজ্যের জন্য গুরুত্বপূর্ণ আবর্তন কেন্দ্র হিসাবে কাজ করবে। এটা দেশের অর্থনীতির নিউক্লয়াস স্বরূপ। এই বন্দরের সবচাইতে কম মূল্যে সর্বোত্তম সেবাদানের সব সম্ভাবনাই রয়েছে।
অনন্য ভৌগলিক অবস্থানের কারনে চট্টগ্রাম বিশ্বের অন্যতম গতিশীল ও বেগবান দুইটি অর্থনৈতিক অঞ্চল যথা SAARC এবং ASEAN-এর সংযোগ কেন্দ্র হিসেবে ব্যবহারের অফুরান সম্ভাবনা বিদ্যমান। অধিকন্তু, প্রস্তাবিত ট্রান্স এশিয়ান হাইওয়ে এবং রেলওয়ে’র সাথে চট্টগ্রামের সরাসরি সংযোগ বিদ্যমান।ফলে, ভবিষ্যতে চট্টগ্রামে আন্তর্জাতিক সমুদ্র, বিমান, রেল ও সড়ক যোগাযোগ প্রতিষ্ঠিত হবে যেটা SAARC এবং ASEANঅঞ্চলসহ বিশ্বের অন্যান্য অর্থনৈতিক অঞ্চলের সাথে ব্যবসা-কেন্দ্র হিসাবে প্রতিষ্ঠা পাবে।
চট্টগ্রামের উপরোক্ত সম্ভাবনা ছাড়াও উল্লেখযোগ্য পরিমান জীব-বৈচিত্র বিদ্যমান। এর সাথে এই অঞ্চলে প্রচুর পরিমাণে বিভিন্ন প্রকার ফল-মূল যেমন: আনারস, কাঁঠাল, কলা, তরমুজ, পেয়ারা, লেবু, পেপে, নারকেল এবং শাক-সবজি উৎপাদিত হয়। কিন্তু আধুনিক রক্ষণাবেক্ষণের অভাব ও যথাযথ উদ্যোগের অভাবে সম্ভাবনাময় ফল-মূলের বৈশ্বিক বাজার ধরতে ব্যর্থ হচ্ছে বাংলাদেশ।
সুবিধাজনক ভৌগলিক অবস্থান এবং সমৃদ্ধ জীব-বৈচিত্র থাকার পাশাপাশি চট্টগ্রামে প্রচুর সম্ভাবনা রয়েছে প্রাকৃতিক গ্যাস মজুদের এবং জলবিদ্যুৎ উৎপাদনের যার মাধ্যমে সম্ভব হতে পারে এই অঞ্চলের দ্রুত শিল্পায়ন। এছাড়াও এই অঞ্চলে বিশ্বের সবচাইতে সস্তা কিন্তু বুদ্ধিমান ও দ্রুত শিখতে সক্ষম জনবল বিদ্যমান।
প্রতিবছর দেশী-বিদেশী পর্যটকদের আকর্ষণ করার জন্য অনন্য জীব-বৈচিত্র্যের সাথে প্রাকৃতিক সৌন্দর্য চট্টগ্রামকে খুলে দিয়েছে অপার সম্ভাবনার দ্বার। এখানে আছে প্রাকৃতিক লেক, অবারিত সবুজ, পাহাড়ি অরণ্য, পতেঙ্গা সমুদ্র সৈকত এবং উল্লেখযোগ্য ঐতিহাসিক স্থাপনা। এছাড়াও চট্টগ্রাম হচ্ছে বাংলাদেশের অন্যতম প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি যেমন: রাঙ্গামাটি, বান্দরবান, খাগড়াছড়ি, কক্সবাজার, সেন্টমার্টিন ইত্যাদি অঞ্চলের প্রবেশপথ।
বিশ্ব বাণিজ্য কেন্দ্র, চট্টগ্রাম- বাংলাদেশের নতুন মাইলফলক
বিশ্ব বাণিজ্য কেন্দ্র ধারণাটি বহির্বিশ্বে ব্যপক জনপ্রিয়। এটা অনেকটা ওয়ান-স্টপ সার্ভিসের মত যেখানে একই ভবনের ভিতরে সব ধরনের ব্যবসায়িক সুবিধা সরবরাহ করা হয় যার মাধ্যমে একটি দেশের অর্থনৈতিক অগ্রগতি ত্বরান্বিত হয়। প্রথম বিশ্ব বাণিজ্য কেন্দ্র প্রতিষ্ঠা করা হয় যুক্তরাষ্ট্রের নিউ অরলিন্স অঙ্গরাজ্যে ১৯৪৩ সালে। বর্তমান বিশ্বের ১০০ টি দেশে প্রায় ৩০০ টি এরকম বাণিজ্য কেন্দ্র বিদ্যমান।
দি চিটাগাং চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রিজ দেশীয় অর্থনীতির বিকাশে বন্দর নগরী চট্টগ্রামে দেশের প্রথম বিশ্ব বাণিজ্য কেন্দ্র হিসাবে ‘বিশ্ব বাণিজ্য কেন্দ্র’প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করেছ। এর প্রাথমিক শর্ত হিসাবে The World Trade Center Association (WTCA) থেকে সদস্য পদ গ্রহণ করেছে দুই লাখ ডলার ব্যয় যা প্রতিবছর নবায়ন করতে হবে দশ হাজার ডলার ফি এর বিনিময়ে। বিশ্ব বাণিজ্য কেন্দ্র নির্মিত হবে আগ্রাবাদ বাণিজ্যিক অঞ্চলে যার নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১৪১.৭৩ কোটি টাকা। ২১-তলা বিশিষ্ট ভবনে আধুনিক সব সুযোগ-সুবিধাই বিদ্যমান থাকবে যার মধ্যে উল্লেখযোগ্য হলো:
Ø চার তারকা মানের ২৪০ শয্যা বিশিষ্ট বিলাসবহুল হোটেল
Ø আন্তর্জাতিক মানের কনভেনশন সেন্টার
Ø অস্থায়ী ও স্থায়ী প্রদর্শনী হল
Ø আধুনিক মানের অফিস, শপিং মল, কার পার্কিং ইত্যাদি
বিশ্ব বাণিজ্য কেন্দ্র, চট্টগ্রাম শুধুমাত্র কর্মসংস্থান, বৈদেশিক বাণিজ্য ইত্যাদিই বৃদ্বি করবে না এর পাশাপাশি স্থানীয় এবং আন্তর্জাতিক বাণিজ্য বৃদ্বিতে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে। এছাড়াও বিশ্ব বাণিজ্য কেন্দ্র, চট্টগ্রাম স্থানীয় ও আন্তর্জাতিক বাজারে এক নতুন মাইলফলক তৈরি করবে এবং অর্থনৈতিক ও সামাজিকভাবে একটা নতুন যুগের সূচনা করবে।
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস